• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

আজকের খুলনা

ডুমুরিয়ার পোতখালী-দোয়ানিয়া খালের নেট-পাটা অপসারণের দাবি

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ জুলাই ২০২৪  

ডুমুরিয়ায় পোতখালী-দোয়ানিয়া খালে কতিপয় প্রভাবশালী অবৈধ নেটপাটা দিয়ে পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছে। এতে এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। স্থানীয়ভাবে এর প্রতিবাদ করায় প্রভাবশালীদের তোপের মুখে পড়েছে এলাকাবাসী। উপায়ান্ত না পেয়ে অপসারণের দাবিতে উপজেলা নির্বাহী অফিসারের নিকট স্মারকলিপি দিয়েছেন তারা। গতকাল মঙ্গলবার সকালে দুই ইউনিয়নে ছয় গ্রামের ক্ষতিগ্রস্ত  দুই শতাধিক কৃষক ও মৎস্যজীবী নারী-পুরুষ উপস্থিত থেকে এ স্মারকলিপি প্রদান করেন। সরেজমিন একাধিক ব্যক্তির সাথে কথা বলে ও লিখিত আবেদন সূত্রে জানা যায়, উপজেলার সাহস ইউনিয়নের মধ্যদিয়ে প্রবাহিত পোতখালী দোয়ানিয়া খাল। সাহস ও ভান্ডারপাড়া ইউনিয়নের ওই খাল দিয়ে গজেন্দ্রপুর, উলা, বাজারবুনিয়া, টেংরামারি, পোতখালী ও হাজিবুনিয়া বিলের পানি তেলিখালি স্লুইচ গেট দিয়ে নিস্কাশন হয়ে আসছে। স¤প্রতি প্রবাহমান ওই খালে স্থানীয় প্রভাবশালী ফরিদ শেখ, তোরাফ সরদার, আব্দুর রশিদ খান ও আসাদ খান একাধিক স্থানে নেটপাটা দিয়ে মাছ চাষ শুরু করছে। অতি ঘন নেটপাটা দেওয়ায় পানি নিস্কাশনে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়ে বর্ষা মৌসুমে জলাবদ্ধতার আশঙ্কা করছেন এলাকাবাসী।
স্মারকলিপিতে আরও উলে­খ করা হয়েছে প্রভাবশালীরা এতই ক্ষমতাধর খালের দু’পাড়ে ভূমিহীন ও মৎস্যজীবীরা মাছ আহরণ করতে গেলে তাদেরকে দেয়া হয় নানা ধরণের ভয়ভীতি। উপায়ান্তর না পেয়ে উপজেলা নির্বাহী অফিসারের দ্বারস্থ হয়েছেন তারা। 
কথা হয় স্থানীয় মৎস্যজীবী আবু মুছা মোল­া, কৃষক রায়হান উদ্দিনসহ অনেকের সাথে। তারা একই সুরে সুর মিলিয়ে বলেন, কতিপয় প্রভাবশালী ব্যক্তি খালটিতে অবৈধ নেটপাটা দিয়ে জলাবদ্ধতা সৃষ্টি করছে। তাছাড়া আমাদের জীবন জীবিকা ওই খালে মাছ আহরণের উপর সেটা থেকেও আমাদের বঞ্চিত হতে হচ্ছে। প্রশাসনের প্রতি অবৈধ নেটপাটা অপসারণের জোর দাবি জানাচ্ছি। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আল আমিন বলেন, আবেদন পেয়েছি, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আজকের খুলনা