• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

আজকের খুলনা

পাইকগাছায় ৪ ইউপিতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সেবার মান বৃদ্ধি

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ জুলাই ২০২৪  

খুলনার পাইকগাছা উপজেলার ৪টি ইউনিয়নে ডরপ সংস্থার ইভলভ প্রকল্প ২০২২ সালের র্মাচ মাস থেকে হেলভেটাস বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে পিছিয়ে পড়া জনগোষ্ঠির বিশেষ করে নারীদের জন্য কাজ করছে। পাশাপাশি স্থানীয় সরকার তথা ইউনিয়ন পরিষদের বাজেট বরাদ্দ বৃদ্ধি করতে কর ও সেবা মেলা করতে ইউনিয়ন পরিষদকে সার্বিক সহযোগীতা করছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে গড়ইখালী, রাড়ুলী, গদাইপুর ও কপিলমুনি ইউনিয়ন পরিষদে ডরপ-ইভলভ প্রজেক্ট জেন্ডারবান্ধব কর্মসূচি নিয়ে কাজ করছে। প্রজেক্টের সহায়তায় ইউনিয়নের সিএসও এবং সিবিএ সদস্যদের এ্যাডভোকেসি ও নেতৃত্ব বিষয়ক প্রশিক্ষনসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন দেওয়া হয়েছে।

সিএসও এবং সিবিএ সদস্যগন ইউনিয়ন পরিষদের বাজেট সভা, কর ও সেবা মেলার আয়োজনে সহযোগীতা করে আসছে। যাতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর চাহিদা মোতাবেক বাজেটে খাতওয়ারী জনগুরুত্বপূর্ণ বিষয়ে পৃথক পৃথক বরাদ্দ রাখা হয়েছে। মাঠ পর্যায়ে কর ও মেলা, ওয়ার্ড সভা ও অবহিতকরণ সভা করায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। গত ২০২৩-২৪ ও ২০২৪-২৫ অর্থ বছরে এ কর্মসূচি পালন করায় খাতওয়ারি বাজেট সুবিধা বঞ্চিত নারীদের জন্য।

রাড়ুলী ইউনিয়ন পরিষদের সচীব সঞ্জীব কুমার ঘোষ বলেন, ২০২২-২৩ অর্থ বছরে কর আদায় হয়েছিল ৩০০০০০(তিন লক্ষ) টাকা কিন্তু ২০শে জুন ২০২৩ এ কর ও সেবা মেলা করার পর ২০২৩-২৪ অর্থ বছরে কর আদায় হয়েছে ৭ লক্ষ ২৪ হাজার ছয়শত টাকা। ইভলভ প্রজেক্টের সহযোগীতায় কর ও সেবা মেলা করে ইউনিয়ন পরিষদের কর দেওয়ার প্রতি জনগনের আগ্রহ বেড়েছে। ইউনিয়ন পরিষদের ওর্য়াড সভা, উন্মুক্ত বাজেট সভা, বিভিন্ন বিষয়ের উপর গনশুনানী করতে ইউনিয়ন পরিষদকে সহযোগীতা করে আসছে।ওর্য়াড সভা ও উন্মুক্ত বাজেট সভায় নারীদের অংশগ্রহন বৃদ্ধি পেয়েছে।

জেন্ডারবান্ধব বাজেট সভা, কর ও সেবা মেলা করায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সেবার মান বৃদ্ধি পেয়েছে। কর আদায়ও বৃদ্ধি পেয়েছে বলে গড়ইখালী ইউপি চেয়ারম্যান জিএম আব্দুস ছালাম কেরু জানান। এর ফলে ২ বছর পূর্বে ২০ভাগ পিছিয়ে পড়া নারীরা যে সেবা পেতো বর্তমান প্রায় ৫০ ভাগ নারী পরিষদের মাধ্যমে ৩৯ টি সেবা পাচ্ছেন। জানা যায় এমনিভাবে সংশ্লিষ্ট ৪টি ইউনিয়নের বাজেটে যেসব বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে তার মধ্যে মহিলা, যুব ও শিশু খাতে, মাতৃদুগ্ধ কর্ণার সেবা ও প্রতিবন্ধীদের, ঋতুকালীন স্বাস্থ্য সুরক্ষা খাত। এছাড়া ২০২৪-২০২৫ অর্থবছরে উন্মুক্ত বাজেটে জলবায়ু সংবেদনশীল লবণ সহিষ্ণু গাছের চারার জন্য, ঝড়েপড়া স্কুল শিক্ষার্থীদের জন্য বাই সাইকেল ও স্কুল ব্যাগ প্রদান, নারীদের কর্মসংস্থানের জন্য সেলাই মেশিন দুর্যোগ ও ত্রাণ খাতে বরাদ্দ রাখা হয়েছে।

এ বিষয়ে সিএসও নেটওয়ার্ক,পাইকগাছা উপজেলা দলের সদস্য ছন্দা সুলতানা বলেন, উন্মুক্ত বাজের সভায় নাগরিক উপস্থিতি বৃদ্ধি পেয়েছে এবং সিএসও এবং সিবিও সদস্যদের মতামতের গুরুত্ব পাচ্ছে।

ডরপ ইভলভ সমন্বয়কারী প্রতিভা বিকাশ বলেন, এর সহায়তায় ৪টি ইউনিয়ন পরিষদ জলবায়ু সংবেদনশীল ও জেন্ডারবান্ধব নীতি,অর্থায়ন ও তা বাস্তবায়নে বিশেষ অবদান রাখছে। অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে পিছিয়ে পড়া নারী জনগোষ্ঠীর।

আজকের খুলনা