• বুধবার ০৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ১৯ ১৪৩১

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

লেবানন ইস্যুতে ইসরাইলকে সতর্ক করলো ইরান

আজকের খুলনা

প্রকাশিত: ১ জুলাই ২০২৪  

টানা প্রায় ৯ মাস ধরে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে আগ্রাসন চালাচ্ছে ইসরাইল। আর এই আগ্রাসনের শুরু থেকেই লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরাইলের মধ্যে উত্তেজনা চলছে। আর এই উত্তেজনার কারণে নতুন করে বাজছে নতুন আরেক যুদ্ধের দামামা। লেবাননে পূর্ণ মাত্রার সামরিক আগ্রাসনের বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করেছে ইরান। এদিকে সৌদি আরবসহ সাতটি দেশ নিজ দেশের নাগরিকদের লেবানন ত্যাগের আহ্বান জানিয়েছে।

গত ৭ অক্টোবর গাজায় সংঘাত শুরু হওয়ার পর থেকে লেবানন ও ইসরাইল দুই দেশের সীমান্তে ইসরাইলি বাহিনী ও হিজবুল্লাহর মধ্যে প্রায় প্রতিদিনই সংঘাত চলছে। চলতি মাসে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা দেন, লেবানন সীমান্তে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ইসরাইল, তার এমন ঘোষণার পর ইসরাইল-লেবানন যুদ্ধের আশঙ্কা বেড়েছে।

লেবাননে সামরিক আগ্রাসন চালালে ধ্বংসকারী যুদ্ধ শুরু হবে বলে হুঁশিয়ারি দিয়েছিল ইরান। পাল্টা জবাবে ইসরাইল হুঁশিয়ারি দিয়ে বলেছে, যুদ্ধের হুমকি দেয়া ইরান নিজেই ধ্বংস হওয়ার যোগ্য হয়ে পড়েছে।

এদিকে মধ্যপ্রাচ্যজুড়ে থাকা ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর কথা উল্লেখ করে জাতিসংঘে ইরান মিশনের অফিসিয়াল এক পোস্টে বলা হয়, সমস্ত বিকল্প উপায়সহ সব প্রতিরোধ যোদ্ধাদের সম্পূর্ণ সম্পৃক্ততা নিয়ে আলোচনা চলছে।

এছাড়া জাতিসংঘ মিশনটি লেবাননে হিজবুল্লাহর ওপর ইসরাইলের আক্রমণ করার হুমকিকে মনস্তাত্ত্বিক যুদ্ধ এবং প্রোপাগান্ডা বলে অভিহিত করেছে।

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত জানিয়েছেন, তার দেশ হিজবুল্লাহর বিরুদ্ধে যুদ্ধ করতে চায় না; যদিও সেনাবাহিনী প্রস্তুত আছে।

তিনি বলেন, সেনাবাহিনী প্রস্তুত আছে। আমরা একটি রাজনৈতিক সমাধানের জন্য কাজ করছি। যা সবসময়ের জন্য একটি ভালো বিকল্প।

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ লেবাননে ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে কোনরকম সংযম, কোনো নিয়ম ছাড়াই যুদ্ধ শুরু করা হবে বলে হুমকি দিয়েছেন।

তিনি বলেছেন, ইসরাইল যদি লেবাননে তাদের কার্যক্রম বাড়ায়, তাহলে ধ্বংসের যুদ্ধ শুরু হবে। আমরা আমাদের শহীদদের অর্জন এবং তাদের রক্তের অর্জন প্রতিদিন দেখতে পাই।

হিজবুল্লাহ ও ইসরাইলের মধ্যে সর্বাত্মক যুদ্ধ নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে সৌদি আরবসহ সাতটি দেশ নিজ দেশের নাগরিকদের লেবানন ত্যাগের আহ্বান জানিয়েছে। এ ছাড়া আরও পাঁচটি দেশ তাদের নাগরিকদের লেবানন ভ্রমণে সতর্কতা জারি করেছে।

এদিকে লেবাননের সশস্ত্র ইসলামি গোষ্ঠী হিজবুল্লাহকে আর সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করা হবে না বলে ঘোষণা দিয়েছে আরব বিশ্বের দেশগুলোর জোট আরব লীগ।

আজকের খুলনা
আজকের খুলনা