• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

আজকের খুলনা

বর্ষায় শিশুর রোগে করণীয়

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ জুলাই ২০২৪  

বর্ষা-বাদলের দিন শিশুর ডায়রিয়াসহ নানা রোগ হতে পারে। ভ্যাপসা গরম আবহাওয়ায় ইনফ্লুয়েঞ্জার জীবাণুর আয়ুও বেড়ে যায়। তাই সর্দি-কাশি, ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়ার শিকার হতে পারে সোনামণিরা। এ ছাড়া ম্যালেরিয়া ও ডেঙ্গুও দেখা দিতে পারে শিশুদের মধ্যে। 

ডায়রিয়া
পানীয় জল বা শিশুর খাবারে ব্যবহৃত জীবাণুযুক্ত ট্যাপের পানি থেকে শিশু ডায়রিয়ায় আক্রান্ত হতে পারে। রোটা ভাইরাস, হেপাটাইটিস ‘এ’, কলেরা, এন্টামিবা পরজীবী, সালমোনিলা প্রভৃতি জীবাণু ডায়রিয়ার প্রধান কারণ। শুরু থেকেই খাবার স্যালাইন খাওয়ানোর মাধ্যমে শিশুকে ডায়রিয়াজনিত বিপদ থেকে রক্ষা করা যায়। ছয় মাস বয়স পর্যন্ত শুধু বুকের দুধ পান, পানীয় জল ও খাবার তৈরিতে নিরাপদ পানির ব্যবস্থা গ্রহণ, রোটা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন ব্যবহার করে শিশুকে সমূহ ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার হাত থেকে রক্ষা করার ব্যবস্থা নিতে হবে। ডায়রিয়াকালে শিশুকে জিঙ্ক সেবনে ডায়রিয়ার মেয়াদ ও তীব্রতা দুই-ই হ্রাস পাবে।

ইনফ্লুয়েঞ্জা
আক্রান্ত ব্যক্তির কাশি থেকে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস বাতাসে ছড়ায় বা রোগীর ব্যবহার্য দ্রব্যাদির সংস্পর্শ থেকে ছড়ায়। শিশুকে তাই কাশির রোগী থেকে দূরে রাখতে হবে। খেয়াল রাখতে হবে, সাবান-জলে হাত ধুয়ে তবেই যেন শিশু খায়।

সর্দি-কাশি
সর্দি-কাশিতে আক্রান্ত শিশুর নাকের ড্রপ দিয়ে নাসারন্ধ্র পরিষ্কার করে দিলে তার খাবার বা পানীয় গ্রহণে সুবিধা হয়। কাশির প্রশমনে নিরাপদ মধু, তুলসী পাতার রস, লেবুমিশ্রিত কুসুম গরম পানি খাওয়াতে হবে। জ্বর হলে শিশুর ওজন অনুযায়ী প্যারাসিটামল সিরাপ ও বারবার তরল পানীয় পান করানো উচিত। শিশু যদি প্রচণ্ড জ্বরে ভোগে, শ্বাসকষ্ট দেখা দেয় তাহলে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে বিবেচনা করে হাসপাতালে চিকিৎসা নেওয়া উচিত।

ডেঙ্গু জ্বর
দিনের বেলায় কামড়ানো এডিস মশা এ সময় বংশবিস্তার করে। আক্রান্ত শিশু প্রথম কয়েক দিন উচ্চমাত্রার জ্বরে ভোগে। মেরুদণ্ডে 
ব্যথা, চোখের পেছনে ব্যথা, মাংসপেশিতে ব্যথা, কখনও বা মাড়ি, মলপথে রক্তপাতসহ হেমোরেজিক ডেঙ্গু প্রকাশ পায়। সাধারণ 
ডেঙ্গু জ্বরে প্যারাসিটামল দেওয়া যেতে 
পারে। অ্যাসপিরিন জাতীয় ওষুধ সেবন করাবেন না। রক্তপাত দেখা দিলে তৎক্ষণাৎ হাসপাতালে ভর্তিপূর্বক রক্ত, অণুচক্রিকা ইত্যাদি সঞ্চালন করে চিকিৎসা দিতে হয়। বৃষ্টির জমানো পরিষ্কার পানিতে এডিস মশা বংশ বৃদ্ধি করে। এ কারণে বাসা, বিদ্যালয় বা বসতির আশপাশে পানি না জমে, সে জন্য সতর্ক থাকতে হবে।

আজকের খুলনা