• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

আজকের খুলনা

বসন্তপুর নদীবন্দর পরিদর্শন করলেন বিআইডব্লিউটি ও ভূমি মন্ত্রণালয়

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ জুলাই ২০২৪  

সাতক্ষীরার কালিগঞ্জের বসন্তপুর নদীবন্দর এলাকা পরিদর্শন করেছেন বিআই ডব্লিউটি ও ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তাগন। মঙ্গলবার (১৬ জুলাই) সকালে নদীবন্দরের অবকাঠামোগত উন্নয়ন ও অগ্রগতির সার্বিক বিষয়ে পর্যবেক্ষণ করেন বিআইডব্লিউটি এর পরিচালক সাইফুল ইসলাম, প্রকৌশলী বিভাগের অতিরিক্ত প্রকৌশলী সাজেদুর রহমান, নৌ ও সওজ বিভাগের যুগ্ম পরিচালক সরোয়ার হোসেন।

এ সময়ে উপস্থিত ছিলেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর দাশ দীপু, নবাগত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অমিত কুমার বিশ্বাস, জেলা আ’লীগের শিল্প ও বানিজ্যিক বিষয়ক সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী এজাজ আহম্মেদ স্বপনসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা।

উল্লেখ্য যে ১৯৬৫ সালে বসন্তপুর নৌবন্দর টি বন্ধ হওয়া হয়ে যায় এই এলাকায় পুনরায় বন্দর চালু ও একটি পার্ক নির্মাণের দাবি তুললে তিনি বিষয়টি তৎকালীন সাতক্ষীরা জেলা প্রশাসক  মোস্তফা কামাল এর কাছে লিখিতভাবে দৃষ্টি আকর্ষণ করেন। এক পর্যায়ে জেলা প্রশাসক মহোদয় বসন্তপুরের নৌ বন্দরটি পুনরায় চালুর বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে প্রতিবেদন দাখিল করেন ইতিমধ্যে সাতক্ষীরা জেলা ও কালিগঞ্জ উপজেলার বিভিন্ন মিডিয়া কর্মীরা একাধিক নিউজ প্রকাশ করেন।

মাননীয় প্রধানমন্ত্রী বসন্তপুর নদী বন্দর পুনরায় চালুর বিষয়ে অনুশাসনসহ সার্ভে টিম পাঠান পরবর্তীতে এই কমিটি ইছামতি কালিন্দী ও কাশিয়ালি নদীর ত্রি মোহনায় ওপরে হিঙ্গলগঞ্জ এপারে বসন্তপুর নদীবন্দর পুনরায় চালুর বিষয়ে গেজেট আকারে প্রকাশিত হয় দেবভাটা উপজেলার কোমরপুর ইছামতি নদী এলাকায় হয়ে কালিগঞ্জ উপজেলার বাগমারী কালিন্দী নদী পর্যন্ত নদী এলাকা চিহ্নিত করে দীর্ঘ প্রতীক্ষার পর গত বছর খুলনায় একটি জনসভায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০২৩ সালের ১৩ই নভেম্বর বসন্তপুরের নৌ বন্দরের ভিত্তিপ্রস্তর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। সেই অনুষ্ঠানে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা , রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ব্যবসায়ী, সুধী ব্যক্তিরাও উপস্থিত ছিলেন।

নদীবন্ধটির কার্যক্রম চালু হলে ভারত ও বাংলাদেশের মধ্যে দুই দেশের আমদানি রপ্তানি বাণিজ্য সম্প্রসারণ ঘটবে এলাকায় অর্থনৈতিকভাবে সম্মৃদ্ধি হবে সেই আশায় বুক বেঁধে আছে এলাকার জনগণ ও সাধারণ মানুষ এর ফলে এই এলাকায় ব্যাপক উন্নয়ন হবে ব্যবসা- বাণিজ্যের ক্ষেত্রে সম্ভাবনার দ্বার উন্মোচন হবে।

আজকের খুলনা