• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

আজকের খুলনা

দুঃসময়ে দলের দায়িত্ব গ্রহণ করে দলকে সুসংগঠিত ও শক্তিশালী করেছিলেন

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪  

মহানগর আ’লীগের সভাপতি ও সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা তালুকদার আব্দুল খালেক বলেছেন, ‘৭৫ পরবর্তীতে যখন আ’লীগ ও বঙ্গবন্ধুর নাম কেউ উচ্চারণ করতে ভয় পেত, সে সময় দলকে সুসংগঠিত করতে কাজ করেছেন তার মধ্যে তিনি ছিলেন অন্যতম। মোস্তফা রশিদী সুজা জেলা আ’লীগের দুঃসময়ে দলের দায়িত্ব গ্রহণ করে দলকে সুসংগঠিত করে শক্তিশালী করেছিলেন। বিএনপি-জামায়াত সরকারের আমলে ২০০৩ সালে অপারেশন ক্লিনহার্টের সময় তাকে গ্রেফতার করা হয়। পরবর্তীতে তাকে শারীরিকভাবে অবর্ণনীয় নির্যাতন করা হয়। ড্রিল মেশিন দিয়ে তাঁর পায়ের হাঁড় ছিদ্র করা হয়। সে সময়ের বিভীষিকাময় নির্যাতনের ফলে তিনি মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। সাময়িক সুস্থ হলেও তিনি পরবর্তীতে অসুস্থ হয়ে পড়েন। যার ফলে তিনি অসময়ে আমাদের ছেড়ে চলে যান। তিনি আরো বলেন, তার সুদক্ষ নেতৃত্বে খুলনা ব্যাপী অসংখ্য নেতা-কর্মী তৈরি হয়েছিলো সুজা আজ আমাদের মাঝে নেই। কিন্তু তার অসংখ্য নেতা-কর্মী আজ খুলনার রাজনীতির বিভিন্ন অঙ্গনে নেতৃত্ব দিচ্ছে। এসকল নেতাকর্মীদের কাজের মাধ্যমে সুজা আমাদের মাঝে যুগ যুগ ধরে বেঁচে থাকবে। নির্যাতনের মাধ্যমে সুজাকে হত্যা করলেও তার আদর্শকে হত্যা করতে পারেনি। 
গতকাল শুক্রবার বিকেল ৫টায় নগরীর আবহানী ক্লাবে খুলনা জেলা আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক ও হুইপ এস এম মোস্তফা রশিদী সুজার ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির স্মৃতিচারণমূলক বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

সভায় সভাপতিত্ব করেন মরহুম এস এম মোস্তফা রশিদী সুজার পুত্র ও জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক এস এম খালিদীন রশিদী সুকর্ণ। পরিচালনা করেন জেলা আওয়ামী যুবলীগের সভাপতি ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ রায়হান ফরিদ ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শেখ মোঃ আবু হানিফ। এ সময় বক্তৃতা করেন জেলা আ’লীগের সাধারণ সম্পাদক এড. সুজিত অধিকারী, মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, মহানগর আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, জেলা আ’লীগের সহ-সভাপতি এড. কাজী বাদশা মিয়া, বীর মুক্তিযোদ্ধা এড. এম এম মুজিবর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু ও এড. ফরিদ আহমেদ, সাবেক সংসদ সদস্য মোঃ আক্তারুজ্জামান বাবু, অসিত বরণ বিশ্বাস, মরহুমের ছোটভাই ও ৩০নং ওয়ার্ড কাউন্সিলর এস এম মোজাফ্ফার রশিদী রেজা, জেলা মহিলা আ’লীগের সভাপতি হোসনে আরা চম্পা, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মানিকউজ্জামান অশোক, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ইঞ্জিঃ মাহফুজুর রহমান সোহাগ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এম এম আজিজুর রহমান রাসেল, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান হোসেন, ইউপি সদস্য আলম হাওলাদার ও সাংবাদিক সাহেব আলী। সভায় উপস্থিত ছিলেন আ’লীগ নেতা রফিকুর রহমান রিপন, মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ, এস এম মোয়াজ্জেম রশিদী দোজা, এড. সেলিনা আক্তার পিয়া, পারভেজ হাওলাদার, চৌধুরী মিনহাজ উজ জামান সজল, কাউন্সিলর খোরশেদ আহমেদ টোনা, কাউন্সিলর জিয়াউল আহসান টিটু, ড. সাঈদুর রহমান, শিউলি বিশ্বাস, তরিকুল ইসলাম সুমন, রেজাউল করিম রেজা, মোঃ আমিরুল ইসলাম বাবুসহ আ’লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা। অনুষ্ঠান শেষে মরহুমের রুহের মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। 

আজকের খুলনা