• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১২ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ জুন ২০২৪  

খুলনায় পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত সোমবার (১৭ জুন) সকাল ৮টায় খুলনা সার্কিট হাউস ময়দানে অনুষ্ঠিত হয়েছে। এতে ইমামতি করেন খুলনা আলিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা আ খ ম জাকারিয়া।

প্রধান জামাতে ঈদের নামাজ আদায়ের জন্য এক সারিতে দাঁড়ান বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, প্রশাসনের কর্মকর্তা, ব্যবসায়ী-শিল্পপতিসহ নগরীর বিভিন্ন স্থান থেকে আসা সাধারণ মানুষ।

খুলনা আলিয়া মাদরাসা মডেল মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। খুলনা সিটি করপোরেশন পরিচালিত বায়তুন নূর জামে মসজিদ কমপ্লেক্সে পবিত্র ঈদুল আজহার দুটি জামাত অনুষ্ঠিত হয়।

সকাল ৮টায় প্রথম জামাতে ইমামতি করেন মসজিদের খতিব হাফেজ মাওলানা ইমরান উল্লাহ ও সকাল ৯টায় দ্বিতীয় জামাতে ইমামতি করেন মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা জাকির হুসাইন।

খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সোয়া ৭টায় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জামে মসজিদে সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

সরকারি ব্রজলাল (বিএল) কলেজ কেন্দ্রীয় মসজিদে ঈদের নামাজের জামাত সকাল ৭টায়, তাবলীগ মসজিদ, পাবলা কারিকরপাড়া পুরাতন জামে মসজিদ ঈদের জামাত সকাল ৭টায়, পাবলা নতুন রাস্তা কবরস্থান জামে মসজিদ ঈদগাহে প্রথম জামাত সকাল ৬টা ৪৫ মিনিটে ও দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৭টা অনুষ্ঠিত হয়।

বসুপাড়া বাঁশতলার বায়তুন নাজিয়া জামে মসজিদ এবং বরকতিয়া নূরানী হাফিজিয়া মাদরাসা ও এতিমখানার ময়দানে সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

মসজিদে আরাফাতে ঈদের নামাজ সকাল ৬টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হয়। মসজিদে মিনায় ঈদের জামাত সকাল ৭টা ৪৫ মিনিটে ও ইকবাল নগর মসজিদে সকাল ৭টায় অনুষ্ঠিত হয়।

বাইতুল মিরাজ জামে মসজিদে পবিত্র ঈদুল আজহার নামাজের জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হয়। এছাড়া খুলনা সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় ও ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে নগরীর প্রতিটি ওয়ার্ডে পৃথক ঈদের জামাত অনুষ্ঠিত হয়। অনুরূপভাবে জেলার ৯ উপজেলায় ঈদগাহ ও মসজিদ কমিটির নির্ধারিত সময় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। প্রতিটি জামাতে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল নামে।

নামাজের আগে উপস্থিত মুসল্লিদের উদ্দেশে নসিহত করে বয়ান করেন ইমামরা। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উপায়, কোরবানির শিক্ষা, কোরবানির সঠিক পদ্ধতি, কোরবানিকৃত পশুর, মাংস গরিব দুঃখীদের দেওয়া, সামর্থ্য অনুযায়ী দান-সদকা করাসহ ইসলাম এবং ইসলামী শরিয়তের নানা গুরুত্বপূর্ণ বিষয় স্থান পায় তাদের বয়ানে।

নামাজ শেষে ফিলিস্তিনের মুসলমানদের জন্য শান্তি কামনা করার পাশাপাশি দেশ ও মুসলিম উম্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়। নামাজ আদায় শেষে মুসল্লিরা কোলাকুলি করেন।  

আজকের খুলনা
আজকের খুলনা